বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৭:০৮ অপরাহ্ন

ফতুল্লায় ডাইং শ্রমিকদের পুন:বহালের দাবিতে পথসভা

নিজস্ব প্রতিবেদক / ৪৮ জন পড়েছেন
আপডেট : শনিবার, ২৫ জুলাই, ২০২০, ২:০৮ পূর্বাহ্ন

 বৃষ্টিকে অপেক্ষা করে নারায়ণগঞ্জ সদর উপজেলা দেশীয় শাড়ী ব্লক দেওয়ার কারখানা (ডাইং এন্ড প্রন্টিং) শ্রমিক ইউনিয়ন, রেজিঃ নং- নারায়ণগঞ্জ-০০৫ এর চাকরীচুত্ত শ্রমিকদের পূনরায় চাকরীতে বহাল করার দাবিতে পথসভা অনুষ্ঠিত। শুক্রবার (২৪ জুলাই) বিকাল সাড়ে ৫ ঘটিকার সময় ফতুল্লার পাগলা নন্দলালপুরে কুতুবপুর ইউনিয়ন শ্রমিক লীগ ইউনিট কমিটির প্রধান কার্যালয়ের সামনে পথসভা অনুষ্ঠিত হয়।

ফতুল্লা থানা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কসের সভাপতি শাহাদাত হোসেন সেন্টু,  ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কসের সহ-সভাপতি রফিক, ফতুল্লা থানা শ্রমিকলীগের প্রচার সম্পাদক মোবারক হোসেন, নারায়ণগঞ্জ সদর উপজেলার অটো রিক্স ও ইজিবাইক চালক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুল হক, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকারী সদস্য কমান্ডার মোস্তফা কামাল, বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির কার্যকারী সদস্য ফারুক হোসেন, ফতুল্লা থানা শ্রমিকলীগের কার্যকারী সদস্য আব্দুল করিম, কুতুবপুর ইউনিয়ন শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রিপন আকন, মজিদ পাটুয়ারী, সুলতান হোসেন মোল্লা, সোনাই মোল্লা, হিরন শেখ, শামীম ও সারোয়ার।

উক্ত পথসভায় বক্তারা বলেন, মহামারী করোনা ভাইরাসের কারনে বন্ধ থাকা মিলের শ্রমিকদের সরকারি নিয়ম অনুযায়ী বেতনের টাকা পরিশোধের দাবি জানালে মালিক পক্ষের লোকেরা সন্ত্রাসী দিয়ে শ্রমিকদের উপর হামলা চালায়। এছাড়া ১২০জন শ্রমিককে ভয় দেখিয়ে তাদেরকে চাকরিচ্যুত করে। পরে অন্য শ্রমিকেরা কারখানায় এসে দেখে শ্রমিকদের নেতৃত্বদানকারীসহ ১২০ শ্রমিককে ছাটাই করা হয়েছে। এসময় শ্রমিকরা এ ব্যাপারে জানতে চাইলে তাদেরকে সন্ত্রাসী দিয়ে মারধর করে ভয়ভীতি প্রদর্শন করা হয়। আর সেই চাকরীচ্যুত শ্রমিকদের পুনরায় বহাল না করা হলে মিল মালিকদের বিরুদ্ধে রাজপথে থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন বক্তারা।

উল্লেখ, গত ২২ জুন শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি হিরণ শেখ বাদী হয়ে রহমানিয়া ডাইং কর্তৃপক্ষের বিরুদ্ধে ফতুল্লা মডেল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এ অভিযোগ সূত্রে জানা যায়, নন্দলালপুর এলাকার রহমানিয়া ডাইং, রাফি ডাইং, সুই ডাইং, আর.আর ডাইং, এ.জি.এম ডাইং, আব্দুল্লা ডাইং ও দাপা শৈলকুড়া এলাকার নিউ জেনিথ (পূর্ণিমা) ডাইংয়ের সমন্বয়ে শ্রমিক-কর্মচারী ইউনিয়ন গঠিত হয়। এর রেজিঃ নং- নারায়ণগঞ্জ-০০৫। কিন্তু নানা কারণে এই সংগঠনটির বিরোধীতা করছেন উল্লেখিত ডাইং কারখানাগুলো মালিকপক্ষ। এই নিয়ে সংগঠনটির সভাপতি হিরণের সাথে মতভেদ ও বিরোধ চলছিলো ডাইং কর্তৃপক্ষের। একপর্যায়ে ডাইংগুলো বিগত লকডাউনে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ না করায় শ্রমিকদের অভিযোগের প্রেক্ষিতে মালিক পক্ষের সাথে আলোচনা করেন হিরণ। কিন্তু আলোচনায় কোন ফলাফল আসেনি। উল্টো মালিক পক্ষরা শ্রমিক নেতা হিরণকে হুমকি দেন। এরপর গত শুক্রবার (১৯ জুন) শ্রমিক ইউনিয়নের সভাপতি হিরণকে সকল প্রতিষ্ঠানের মালিক পক্ষের হুকুমে বহিরাগত সন্ত্রাসীরা মারধর করে আহত করে এবং হত্যার হুমকি দেওয়া হয়।


এ বিভাগের আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর
Translate »
Translate »