শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:২৪ অপরাহ্ন

রাজনীতি এখন ক্ষমতাসীন দলকেন্দ্রিক

বিশেষ প্রতিবেদক: / ৯৪৩৫ জন পড়েছেন
বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১:২৯ পূর্বাহ্ন

রাজনীতি, আন্দোলন-সংগ্রামের সুতিকাগার, রাজধানী ঢাকার সবচেয়ে নিকটবর্তী জেলা ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাহক নারায়ণগঞ্জের সামগ্রিক রাজনীতি এখন আর আগের মতো নেই বলে মনে করে রাজনৈতিক বিশ্লেষক মহল। তাদের মতে, রাজনীতি হয়ে পড়েছে দৃশ্যত ক্ষমতাসীন দলকেন্দ্রিক। আওয়ামী লীগের রাজনীতিও চলছে গতানুগতিক। বলা যায় মাঠে ময়দানের রাজনীতি অনেকটা অনুপস্থিত।
জেলার রাজনৈতিক প্রবীণ ব্যক্তিদের মতে, এখন আর জনকল্যাণকর বিভিন্ন ইস্যুতে রাজনীতির চর্চা নেই বললেই চলে। বিএনপির রাজনীতি চলছে, একরকম ঘরবন্দী অবস্থায়। জাতীয় পার্টি জেলায় মোটেও দৃশ্যমান নয়। একেবারেই কোন কর্মকান্ড নেই তাদের। ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদ ও সিপিবিসহ প্রায় সব রাজনৈতিক দলের কর্মকান্ড নেই বললেই চলে। মাঝে মাঝে সংবাদ সম্মেলন, সভা সমাবেশ, মিছিল, মানববন্ধন করতে দেখা গেলেও বর্তমানে ঠান্ডাভাব লক্ষ্য করা যাচ্ছে। তবে সাম্প্রতিক সময়ে আলাউদ্দিন জিহাদীকে ঘিরে ইসলামিক দলগুলোর মাঝে চলছে পাল্টাপাল্টি সভা-সমাবেশ, বক্তব্য, বিক্ষোভ। এ ইস্যুটি ছাড়া বর্তমানে সরব রাজনীতি বলতে যা বুঝায় তা জেলার কোথাও কার্যত: নেই।
রাজনৈতিক বিশ্লেষকদের কথা, বিএনপির সরব রাজনীতি করার বাস্তবতাও নেই। জাতীয় দিবসগুলোতে মাঝে মাঝে মিছিল মিটিং করতে দেখা গেলেও অধিকাংশ সময়েই পুষ্পমাল্য অর্পণসহ টুকিটাকি কর্মকান্ডে সীমাবদ্ধ হয়ে পড়েছে স্থানীয় বিএনপির রাজনীতি। মিটিং করলেও দলীয় কার্যালয়ে পুলিশবেষ্টিত এবং অত্যন্ত সতর্কতার সাথে করতে হয়। মামলায় জর্জরিত নেতা কর্মীদের আদালতের বারান্দায় কাটাতে হয় দিন, সপ্তাহ, মাসের বেশীরভাগ সময়। বিএনপির বর্তমান সময়ে যারা রাজনীতি করছেন তাদের অনেকেরই বক্তব্য, কী করবো, সবখানেই একই অবস্থা। পুলিশ সরকারী দলের মতো আচরণ করে।
সাম্প্রতিক আ.লীগের রাজনীতি বেশ চাঙ্গা পরিলক্ষিত হচ্ছে। সর্বশেষ গত কয়েকদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনকে কেন্দ্র করে। জেলা ও মহানগর আওয়ামীলীগ সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জেলা-মহানগরের প্রতিটি পাড়া মহল্লায় জন্মদিন উপলক্ষ্যে দোয়া, মিলাদ ও কেক কাটার আয়োজন করে। তাছাড়া আগামী বছরে অনুষ্ঠিত হতে যাওয়া জেলা পরিষদ, সিটি কর্পোরেশন, ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনগুলোর মনোনয়ন পাওয়া নিয়ে মনোনয়ন প্রত্যাশী নেতাকর্মীদের দৌড়ঝাঁপ ও তাদের সাধারণ কর্মী-সমর্থকরা কিছুটা গা ঝাড়া দিয়ে উঠছে। নেতা-কর্মীদের সরব উপস্থিতি দেখা যাচ্ছে সবখানে।
আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দদের অনেকেই ঝিমিয়ে থাকা নেতা-কর্মীদের নিয়ে দলীয় কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণের চেষ্টা করছে। প্রায় প্রতিদিনই কোনো না কোনো এলাকায় দলীয় কর্মকান্ড চলছে। অথচ এর বিপরীতে বিরোধী দলের চোখে পড়ার মতো কোন কর্মকান্ড নেই। জেলা-উপজেলার অন্যান্য রাজনৈতিক দল অনেকটা প্রেস রিলিজ সর্বস্ব হয়ে পড়ছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ বিভাগের আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর
Translate »
Translate »