বুধবার, ১২ মে ২০২১, ০১:২৬ পূর্বাহ্ন

র‌্যাংকিংয়ে অবনতি বাবর আজমের

রিপোর্টার : / ১০ জন পড়েছেন
বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১, ৪:২৩ অপরাহ্ন

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর পাকিস্তান দলে ব্যক্তিগত র‌্যাংকিংয়ে পরিবর্তন এসেছে।

অন্যদিকে অবনমন ঘটেছে অধিনায়ক বাবর আজমের। এবার আরও একধাপ নেমে তৃতীয় স্থানে এসেছেন তিনি।

সর্বশেষ হালনাগাদ টি-টোয়েন্টি র‌্যাংকিং তাই বলছে। যদিও পাকিস্তানিদের মধ্যে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সবার ওপরে বাবরই আছেন।

টি-টোয়েন্টি র‌্যাংকিং বলছে— রেটিং পয়েন্ট ৮২৮ নিয়ে তৃতীয়তে বাবর।  আর অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৮৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছেন। অন্যদিকে ৮৯২ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংলিশ তারকা ডেভিড মালান।

জিম্বাবুয়ে সিরিজের আগে দক্ষিণ আফ্রিকা সফরে ছিল পাকিস্তান। সেই সময় দ্বিতীয় স্থানে ছিলেন বাবর।

এ তিনজনের পর টি-টোয়েন্টির সেরা দশে রয়েছেন যথাক্রমে— ডেভন কনওয়ে, বিরাট কোহলি, র্যাসি ফন ডার ডুসেন, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, মার্টিন গাপটিল, মোহাম্মদ রিজওয়ান।

এদের মধ্যে রিজওয়ানের সাফল্য ইর্ষণীয়। ১৫ থেকে এক লাফে প্রথমবারের মতো টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছেন পাকিস্তানের এই উইকেটেকিপার ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের মাটিতে সদ্য অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফর্মের ফল পেলেন রিজওয়ান। সিরিজে ৮২ ও ৯১ রানের ঝলমলে দুটি ইনিংস খেলেছেন ২৮ বছর বয়সি ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও দুর্দান্ত খেলেছেন রিজওয়ান। এ দুই দেশের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি সিরিজে খেলা মোট ১০টি টি-টোয়েন্টি ম্যাচে একটি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। করেছেন ৫৩০ রান। ব্যাটিং গড়টাও আকাশছোঁয়া, ১০৬! তিনটি সিরিজ খেলে ২টিতেই তিনি সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

যে কারণে র‌্যাংকিংয়ে তরতর করে উন্নতি হয়েছে ২৮ বছর বয়সি এ পাক তারকার। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টিতে রিজওয়ানের অবস্থান এখন ১০তম।

রিজওয়ানের পর র‌্যাংকিংয়ে দুর্দান্ত উন্নতি ঘটেছে পাকিস্তানি পেসার হারিস রউফের। ১৭ ধাপ এগিয়ে বর্তমানে এসেছেন ২১তম স্থানে। পাকিস্তানের পেসার মোহাম্মদ হাসনাইন ও লেগ স্পিনার উসমান যৌথভাবে ৬৫তম স্থানে উঠে এসেছেন। হাসনাইন এগিয়েছেন ৫২ ধাপ ও কাদির ১২ ধাপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর
Translate »
Translate »