শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:৪৪ অপরাহ্ন

৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় সামরিক বাজেট ঘোষণা ব্রিটেনের

রিপোর্টার : / ১৯ জন পড়েছেন
শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০, ১২:৪১ পূর্বাহ্ন
৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় সামরিক বাজেট ঘোষণা ব্রিটেনের

গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় সামরিক বাজেট ঘোষণা করে যুক্তরাজ্য। যুদ্ধে ‘পশ্চাদপসরণ যুগের অবসানের’ প্রত্যয় ব্যক্ত করে বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘোষণা দিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, সামরিক সক্ষমতা উন্নয়নের প্রয়োজনে এই অতিরিক্ত অর্থ ব্যয় করা হবে। মহাকাশ গবেষণায় স্পেস কমান্ড, কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থা এবং ইউরোপের মধ্যে সবচেয়ে শক্তিশালী নৌবহর গড়ে তোলার পরিকল্পনা ব্যক্ত করেছেন তিনি।

২০২০-২১ অর্থবছরে যুক্তরাজ্যের সামরিক বাজেট ছিল চার হাজার ১৫০ কোটি পাউন্ড। জনসন এতে আরও এক হাজার ৬৫০ কোটি পাউন্ড যোগ করেছেন।

জনসন সরকার এক বিবৃতিতে বলেছে, ‘এই অগ্রগতিকে সমর্থন দিতে প্রধানমন্ত্রী কৃত্রিম বুদ্ধিমত্তায় নিবেদিত একটি সংস্থা, আমাদের জনগণকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে ন্যাশনাল সাইবার ফোর্স এবং ২০২২ সালে আমাদের প্রথম রকেট উৎক্ষেপণ সমর্থ্য অর্জনে একটি নতুন স্পেস কমান্ডের ঘোষণা দেবেন।’

পার্লামেন্টের ভার্চুয়াল অধিবেশনে জনসন বলেছেন, ‘আমাদের সামরিক খাতে বাজেট কমানোর যুগ অবশ্যই শেষ করা উচিত এবং এটি এখন সমাপ্ত হলো। আমি এটি করোনা মহামারির কামড়ের মুখে করেছি, আমাদের সম্পদের ওপর প্রত্যেকটি চাহিদার মুখে করেছি। কারণ প্রতিরক্ষার ক্ষেত্র এবং ব্রিটিশ জনগণের নিরাপত্তা অবশ্যই সবার আগে আসা উচিত।’

ইরাক ও আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্টের প্রধান মিত্র ছিল ব্রিটেন। ইউরোপীয় ইউনিয়নে ফ্রান্সের পাশাপাাশি ব্রিটেনই সামরিক সক্ষমতায় সবচেয়ে শক্তিশালী। তবে ২০১৬ সালের গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত এবং চীনের উত্থান ও প্রথাগত মিত্রদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতিবাচক আচরণে পর ব্রিটেনের বৈশ্বিক ভূমিকা অনিশ্চিত হয়ে পড়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ বিভাগের আরও খবর

এক ক্লিকে বিভাগের খবর
Translate »
Translate »